প্রচ্ছদ

জাদেজা জাদুতে নাটকীয়ভাবে চেন্নাই টেস্টও জিতলো ভারত

২০ ডিসেম্বর ২০১৬, ১৮:০৩

ফেঞ্চুগঞ্জ সমাচার

চেন্নাই, ২০ ডিসেম্বর, ২০১৬  : বল হাতে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে ভারতকে অবিস্মরণীয় জয় এনে দিলেন বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। সিরিজের পঞ্চম ও শেষ শেষে ইংলিশদের ইনিংস ও ৭৫ রানে হারিয়েছে টিম ইন্ডিয়া। ১০ উইকেট হাতে নিয়ে ২৭০ রানে পিছিয়ে থেকে টেস্টের পঞ্চম ও শেষ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ২০৭ রানে অল আউট হলে পরাজয় মানতে হয় ইংল্যান্ডকে। ফলে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে জিতে নিলো কোহলির ভারত। ইংল্যান্ডের বিপক্ষে আট বছর পর টেস্ট সিরিজ জিতলো টিম ইন্ডিয়া।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৭৭ রানের জবাবে ৭ উইকেটে ৭৫৯ রান তুলে ভারত। ফলে প্রথম ইনিংস থেকে ভারত লিড পায় ২৮২ রান। বড় রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষভাগে ৫ ওভার ব্যাট করে বিনা উইকেটে ১২ রান তুলে দিন শেষ করে ইংল্যান্ড। তাই টেস্টের পঞ্চম ও শেষ দিনে পুরো ৯০ ওভার কাটিয়ে দিয়ে ম্যাচ ড্র করাই প্রধান লক্ষ্য ছিলো ইংলিশদের। আর ভারতের লক্ষ্য ছিলো শেষ দিনে যত দ্রুত সম্ভব ইংল্যান্ডের ১০ উইকেট তুলে নেয়া।
সেই লক্ষ্যে দিনের শুরু থেকে দুর্দান্ত দুর্দান্ত খেলতে থাকেন ইংল্যান্ডের দুই ওপেনার অধিনায়ক অ্যালিষ্টার কুক ও কিটন জেনিংস। ভারতীয় বোলারদের উপর চড়ে বসেন তারা। ফলে মুখে চওড়া হাসি নিয়ে লাঞ্চ বিরতিতেই যান কুক ও জেনিংস। কারন এসময় ইংল্যান্ডের রান ছিলো বিনা উইকেটে ৯৭ রান। তাই কিছুটা হলে ফিরে এসেছিলো গেল অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টের স্মৃতি। অবশ্য ওই ম্যাচে ২৭৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমেছিলো ইংল্যান্ড। সে ম্যাচে শেষ দিন উইকেটে কাটিয়ে দেয়ার লক্ষ্য ছিল ইংলিশদের। ঢাকা টেস্টের তৃতীয় দিন বিনা উইকেটে ১০০ রান তুলে চা-বিরতিতে গিয়েছিলো ইংল্যান্ড। এরপরের ১৯ দশমিক ৪ ওভারে ১০ উইকেট হারিয়ে ১০৮ রানে ম্যাচ হারে ইংল্যান্ড। তাই চেন্নাইয়ে প্রশ্ন জেগেছিলো, বাংলাদেশের মত ভারতও কি ওমন অস্বাভাবিক কিছু ঘটিয়ে ফেলবে?
ওই প্রশ্নের উত্তরটা পাওয়া গেছে পরের দুই সেশনে। লাঞ্চ থেকে ফিরে এসেই জাজেদার জাদুতে খেই হারিয়ে ফেলে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। চা-বিরতির আগেই ইংল্যান্ডের ৪ উইকেট তুলে নেন জাদেজা ও পেসার ইশান্ত শর্মা। কুক ৪৯, জেনিংস ৫৪ ও রুট ৬ রান করে জাদেজার শিকার হন। উইকেটরক্ষক জনি বেয়ারস্টোকে ১ রানেই থামিয়ে দেন ইশান্ত।
৪ উইকেটে ১৬৭ রান নিয়ে যখন চা-বিরতিতে যায় ইংল্যান্ড, তখনও তারা ভাবেনি দিনের শেষ সেশনে কি ঘটতে যাচ্ছে। চা-বিরতির পর, পরের ২৪ ওভারের মধ্যে ইংল্যান্ডের বাকি ৬ উইকেট তুলে নিয়ে ভারতকে দুর্দান্ত এক জয়ের স্বাদ এনে দেন জাদেজা। পতন হওয়া বাকি ৬ উইকেটের মধ্যে ৪টিই নিয়েছেন জাদেজা। বাকি ২টি ভাগাভাগী করেছেন লেগ-স্পিনার অমিত মিশ্র ও পেসার উমেশ যাদব। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়ে ম্যাচে ১০ উইকেট পূর্ণ করেন জাদেজা। টেস্ট ক্যারিয়ারে এই প্রথম ম্যাচে ১০ উইকেট শিকার করলেন জাদেজা। তবে ম্যাচ সেরা হয়েছেন একমাত্র ইনিংসে অপরাজিত ৩০৩ রান করা ভারতের করুন নায়ার। সিরিজ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৪৭৭ ও ২০৭, ৮৮ ওভার (জেনিংস ৫৪, কুক ৪৯, জাদেজা ৭/৪৮)।
ভারত : ৭৫৯/৭ ডি., ১৯০.৪ ওভার (নায়ার ৩০৩*, রাহুল ১৯৯, ব্রড ২/৮০)।
ফল : ভারত ইনিংস ও ৭৫ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : করুন নায়ার (ভারত)।
ম্যান অব দ্য সিরিজ : বিরাট কোহলি (ভারত)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে জিতলো ভারত। (বাসস)

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার