প্রচ্ছদ

মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশী বিজ্ঞানী

২২ ফেব্রুয়ারি ২০১৬, ২০:৫৭

ফেঞ্চুগঞ্জ সমাচার

saif-salauddinমার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন বাংলাদেশী তরুণ কম্পিউটার বিজ্ঞানী সাঈফ সালাহউদ্দিন। কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসর তৈরির কাজে বিশেষ অবদানের জন্য তিনি আমেরিকার ‘প্রেসিডেন্সিয়াল আর্লি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েনটিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস’ নামের এ অ্যাওয়ার্ডে পাচ্ছেন বলে জানা গেছে। প্রতিবছরই তরুন বিজ্ঞানীদের এ পুরস্কার দিয়ে থাকে হোয়াইট হাউজ। ৩৫ থেকে ৪০ বছর বয়সসীমার তরুণ বিজ্ঞানীরা এ পুরস্কার পেয়ে থাকেন। সে হিসেবে সাঈফ সালাহউদ্দিন এ বছর একমাত্র বাংলাদেশী হিসেবে এ পুরস্কার পাচ্ছেন। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির অ্যাসোসিয়েট প্রফেসর।তিনি ছাড়াও বিশ্বের আরো ১০৪ জন তরুন বিজ্ঞানী পাচ্ছেন এ পুরস্কার। পুরস্কার যারা পাচ্ছেন তাদের নাম ঘোষণা করা হলেও পুরস্কার প্রদানের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। জানা গেছে, বরবারের মত সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসেই বিজ্ঞানীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে।

বাংলাদেশের সাইফ সালাহউদ্দিনের বাড়ি শরীয়তপুরে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে মাস্টার্স শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে যান তিনি। তারপর ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেওয়ার পর ২০০৮ সালে তিনি অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে বার্কলি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে যোগদান করেন।

উল্লেখ্য, তরুন বিজ্ঞানীদের কাজের প্রতি উৎসাহ বাড়াতে এবং তাদের কাজকে সম্মান জানাতে ১৯৯৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেছিলেন।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার