প্রচ্ছদ

অফিসার ক্যাডেট নেবে বাংলাদেশ বিমানবাহিনী

১৩ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৪৮

ফেঞ্চুগঞ্জ সমাচার

f68cc401e3c92a29184aa01e882a9ad8-1১২ ফেব্রুয়ারি  ২০১৬ : বাংলাদেশ বিমানবাহিনীবাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট হিসেবে সারা দেশ থেকে লোক নেবে। সম্প্রতি এ বিষয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পুরুষ ও নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইতিমধ্যে আবেদন-প্রক্রিয়া শুরু হয়েছে। যাঁরা বিমানবাহিনীতে পেশা গড়ার স্বপ্ন দেখছেন, তাঁরা আবেদন করতে পারেন।
আবেদনের যোগ্যতা
বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলাদেশ বিমানবাহিনীতে তিনটি শাখায় লোক নেওয়া হবে। ইঞ্জিনিয়ারিং, অ্যাডমিন ও ফিন্যান্স। ইঞ্জিনিয়ারিং শাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান) উভয় পরীক্ষায় গণিত, পদার্থ, রসায়নসহ চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ-৪.৫০ (পদার্থ, রসায়ন ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ) অথবা পদার্থ, গণিত, রসায়নসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে ‘ও’ লেভেল এবং পদার্থ, গণিত, রসায়নসহ ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (পদার্থ, রসায়ন ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড বি/সমমান)। অ্যাডমিন শাখার জন্য উচ্চমাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় জিপিএ-৪.৫০ ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (ন্যূনতম লেটার গ্রেড বি/সমমান)। ফিন্যান্স শাখার জন্য উচ্চমাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় গণিত/পরিসংখ্যানসহ ন্যূনতম জিপিএ-৪.৫০ অথবা উচ্চমাধ্যমিক (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.০/ গণিত অথবা হিসাববিজ্ঞানসহ ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ লেভেল (লেটার গ্রেড বি/সমমান)। ২০১৬ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। উক্ত পরীক্ষায় প্রয়োজনীয় যোগ্যতা অনুযায়ী উত্তীর্ণ হওয়ার সপক্ষে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান কর্তৃক নিশ্চয়তার সনদ দাখিল করতে হবে। বয়স হতে হবে ১৬ বছর ৬ মাস থেকে সর্বোচ্চ ২২ বছর (১ জানুয়ারি ২০১৬ সালে)। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ১৬২ দশমিক ৫৬ সেমি (৬৪ ইঞ্চি)। আর বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ দশমিক ৪৮ সেমি (৬২ ইঞ্চি) ও বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে।

আবেদন-প্রক্রিয়া
সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ৬০০ টাকা মূল্যের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে (সকাল আটটা থেকে বেলা দুইটা পর্যন্ত) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই অগ্রণী, সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের শাখায় পরিশোধ করতে হবে। বিএএফ ওয়েবসাইট থেকে সংগৃহীত ফরমের ক্ষেত্রে পরীক্ষার আগে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জমা দিয়ে পরীক্ষার রোল নম্বর সংগ্রহ করতে হবে।
এ ছাড়া সরাসরি অনলাইনেও আবেদনপত্র পূরণ করে জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রথমে www. joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে লগইন করে Apply Now ট্যাব এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ হাতে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষাকেন্দ্রে জমা দিতে হবে।
যেসব প্রার্থী অনলাইনে আবেদন করবেন, তাঁরা আবেদনপত্রের মূল্য বাবদ টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ৬০০ টাকা জমা দিতে পারবেন। এ ছাড়া গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেলের গ্রাহকেরা ব্যক্তিগত bKash অ্যাকাউন্টের মাধ্যমে বিএএফ bKash অ্যাকাউন্ট: ০১৭৬৯৯৯০২৮৯ ব্যবহার করে আবেদনপত্রের মূল্য বাবদ ৬০০ টাকা জমা দিতে পারবেন।
প্রার্থীদের নিজ হাতে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে প্রার্থীর সব শিক্ষাগত যোগ্যতার মূল অথবা সাময়িক সনদ, প্রশংসাপত্র ও মার্কশিটগুলোর সত্যায়িত ফটোকপি। তিন কপি পাসপোর্ট সাইজের ল্যাব প্রিন্ট ছবি এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পরীক্ষাকেন্দ্রে নির্দিষ্ট দিনে উপস্থিত থাকতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া
প্রার্থীদের কয়েকটি ধাপে পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমে ২০০ নম্বরের (আইকিউ ১০০ নম্বর ও ইংরেজি ১০০ নম্বর) প্রাথমিক লিখিত পরীক্ষা, প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা, আন্তঃবাহিনী নির্বাচনী পর্ষদ (আইএসএসবি) কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ ইত্যাদি পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষাকেন্দ্রে কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস বহন করা যাবে না।

সুযোগ-সুবিধা
যোগদানের সম্ভাব্য তারিখ ২০১৭ সালের জানুয়ারি। বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। প্রশিক্ষণকালে অফিসার ক্যাডেটদের ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে। প্রশিক্ষণ প্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে। এ ছাড়া বিমানবাহিনীতে থাকা আধুনিক যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার পরিচালনার সুযোগ, প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে ও প্রশিক্ষণপ্রাপ্তির পর মেধাবী অফিসার ক্যাডেট এবং অফিসারদের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ ভ্রমণের সুযোগ এবং দেশে-বিদেশে অ্যারো ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, বিবিএ, এমবিএ ও উচ্চতর ডিগ্রি লাভের সুযোগ পাওয়া যাবে। একাধিকবার জাতিসংঘ মিশনে যাওয়ার সুযোগ, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ পাওয়ার সুযোগসহ সন্তানদের পড়াশোনা, বাসস্থান, চিকিৎসা, রেশন ইত্যাদি সুবিধা পাওয়া যাবে।

বিস্তারিত
এই নিয়োগ বিজ্ঞপ্তিটি বিএএফের ওয়েবসাইটে www.baf.mil.bd/recruitment পাওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরোনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫ এই ঠিকানায়ও যোগাযোগ করতে পারেন।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার