প্রচ্ছদ

ফেঞ্চুগঞ্জে বৈধভাবে বালু মজুদে কমিশন ভোগীদের বিভিন্ন ভাবে বাধাঁ  

১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০২

ফেঞ্চুগঞ্জ সমাচার

ফেঞ্চুগঞ্জ উপজেলার চানপুর এলাকায় বালু আনলোড করে বিক্রি করেছেন ব্যবসায়ীরা। গত কয়েকদিন ধরে ফেঞ্চুগঞ্জের কুশিয়ারা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে বলে অভিযোগ উঠে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ফেঞ্চুগঞ্জে চানপুর এলাকায় কুশিয়ারা নদী থেকে বড় ট্রলার থেকে চানপুর এলাকায় বালু আনলোড করা হচ্ছে।

জানা যায়, বিয়ানীবাজার উপজেলায় আঙ্গুরা মোহাম্মদপুর বালুমহালের ইজারা নেন উপজেলার কসবা (চালিকোণা) গ্রামের মো.ছয়ফুল আলম। ১২ লক্ষ ২১ হাজার টাকার মাধ্যমে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাসির উল্লাহ খান স্বাক্ষরিত চুক্তিনামায় আঙ্গুরা মোহাম্মদপুর বালুমহাল মো.ছয়ফুল আলমের নামে ১৪২৬ বাংলা সনের ৫ আষাঢ় হইতে ৩০শে চৈত্র তারিখ পর্যন্ত ইজারা প্রদান করা হয়।

বিয়ানীবাজারের মো.ছয়ফুল আলমের কাছ থেকে বালু কিনে এনে ফেঞ্চুগঞ্জ উপজেলার চানপুর এলাকায় বালু মজুদ করছেন ব্যবসয়ীরা। বালু ব্যবসায়ী মো.আবুল কালাম, মো.আল আমিন রাসেল, মো.নাসের, রাশেদুল হাসান জুলহাস, সয়ফুল ইসলাম জানান, ইজারা পূর্বক বালু উত্তোলন ও ডাম্পিং প্রসঙ্গে বিয়ানীবাজার উপজেলাধীন বৈধ ইজারাদার হইতে ২০/৩০ লক্ষ ঘনফুট বালু ক্রয় পূর্বক ফেঞ্চুগঞ্জের চাঁনপুর সংলগ্ন নিজস্ব ভূমিতে সংরক্ষণ করার জন্য অনুমতি সাপেক্ষে সিলেট জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছি।এই বিষয়ে উনি অবগত আছেন।

বালু ব্যবসায়ী মো.নাসের বলেন, অনেকে বলছেন আমরা নাকি ফেঞ্চুগঞ্জের কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলন করছি। সেই অভিযোগ মিথ্যা বলে তিনি বলেন,যারা অভিযোগ করছেন তারা প্রয়োজনে ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা নদীতে এসে দেখুন আমরা কিভাবে বালু মজুদ করছি।বিয়ানীবাজার থেকে বালু কিনে এনে ফেঞ্চুগঞ্জ উপজেলার চানপুর এলাকায় মজুদ করে সিলেট ক্যান্টনমেন্ট এলাকায় ও দক্ষিণ সুরমা উপজেলার নির্মাণাধীন শেখ রাসেল ইনস্টিটিউটে ভরাট কাজে আমরা বালু দিচ্ছেন বলে জানান তিনি।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, চানপুর এলাকায় বালু মজুদ করার জন্য কুশিয়ারা নদী সংলগ্ন বড় ট্রলার থেকে বালু স্টক আপ করার জন্য রাস্তার মধ্যে পাইপ দিয়ে পাম্পিং করতে নিষেধ করা হয়েছে। এ ব্যাপারে ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জসীম উদ্দিন বলেন, চানপুর এলাকায়  বালু মজুদ করা বন্ধ করা হয়েছে। রাস্তার মধ্যে পাইপ দিয়ে পাম্পিং করতে নিষেধ করা হয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার