প্রচ্ছদ

চলতি সংসদ অধিবেশনে সিলেট-৩ আসনের এমপির লিখিত- মৌখিক উত্তর দানের জন্য প্রশ্ন ও উত্তর।

১০ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:৫৫

ফেঞ্চুগঞ্জ সমাচার
 10502252_858865980808888_4189940089275605291_n০৩ফেব্রুয়ারী ১৬,
সামাদ চৌ: এমপি:- আমার নির্বাচনী এলাকায় বর্তমানে কতটি এলএসডি ও সিএসডি খাদ্য গুদাম রয়েছে ও ধারণ ক্ষমতা কত?
খাদ্য মন্ত্রী জনাব মো: কামরুল ইসলাম: আপনার নির্বাচনী এলাকায় মোট চারটি খাদ্য গুদাম রয়েছে বালাগঞ্জে ১টি ৫০০ মে:টন ধারন ক্ষমতা, ফেঞ্চুগঞ্জে ৩টি ১৪৫০ মে:টন ধারণক্ষমতা।
 সামাদ চৌ: এমপি: কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় আমার নির্বাচনী এলাকায় রাস্তার উপর সেঁতু-কার্লভার্ট নির্মাণ করার কোন পরিকল্পনা আছে কিনা?
দূর্যোগ ব্যবস্থাপনা ত্রান মন্ত্রী জনাব মোফাজ্জল করিম মায়া বীর বিক্রম: গ্রামীণ রাস্তার উপর ১২মি: দৈর্ঘ্য পর্যন্ত নির্মিত রাস্তায় ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ-দক্ষিণ সুরমা উপজেলায় ১টি করে চলতি ২০১৫-১৬ অর্থ-বছরে সেঁতু/কার্লভার্ট নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। জানুয়ারী ১৬ থেকে কাজ শুরু হবে জুন ১৬ এর মধ্যে শেষ হবে।
 সামাদ চৌ: এমপি: বেকার যুবক ও মহিলাদের কর্মসংস্থানের জন্য যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা আমার নির্বাচনী এলাকায় সরকারের আছে কিনা?
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি: সরকার দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে প্রতিটি উপজেলায় ১টি করে কারিগরি প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা আছে। এর ধারাবাহিকতায় ৪০টি উপজেলায় ৪০ টি প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করা হবে যার মধ্যে ফেঞ্চুগঞ্জ উপজেলা অন্তর্ভূক্ত আছে।
০৪/০২/১৬: মৌখিক উত্তর দানের প্রশ্ন ও উত্তর:
সামাদ চৌ: এমপি: আমার নির্বাচনী এলাকায় ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে মসজিদ পাঠাগার নির্মাণ করা হবে কিনা?
ধর্ম মন্ত্রী, মতিউর রহমান: আপনার নির্বাচনী এলাকায় প্রত্যেক বছর একটি করে মসজিদ পাঠাগার নির্মাণ করার পরিকল্পনা সরকারের আছে।
 সামাদ চৌ: এমপি: ক্যান্সার রোগী সুচিকিৎসার জন্য দেশে প্রতিটি সরকারি-বেসরকারি বড় হাসপাতালে রেডিওথেরাপী প্রদানের ব্যবস্থা করা হবে কিনা?
স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রী মো:নাসিম: ক্যান্সার রোগীর সুচিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ব: হাসপাতাল ও অধিকাংশ মেডিকেল কলেজ হাসপাতালে রেডিওথেরাপি চালু আছে ।
সামাদ চৌ: এমপি: অধিকাংশ সময় দেখা যায় ওষুধের গায়ে নেতাদের তারিখ অস্পষ্ট থাকে। ভবিষ্যতে যাতে এরকম না হয় সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান করা হবে কিনা?
মাননীয় মন্ত্রী: মন্ত্রনালয়ের ঔষধ প্রশাসনের প্রধান কার্যালয় ও জেলা পর্যায়ে কর্মকর্তাগণ প্রতিদিন এগুলো তদারকি করে থাকেন। সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
০৮/০২/১৬: মৌখিক উত্তর দানের প্রশ্ন ও উত্তর:
মা: সামাদ চৌ: এমপি: চলতি অর্থ বছরে আমার নির্বাচনী এলাকায় কতজনকে ঋণ প্রদান করা হয়েছে? অর্থ মন্ত্রী আবুল মাল মুহিত: ফেঞ্চুগঞ্জ উপজেলায় ৩০ জনের মধ্যে ৩৩লক্ষ, দক্ষিণ সুরমার ৫৫জনকে ৪৯লক্ষ ২৫হাজার ও বালাগঞ্জ ৩৯জনকে ৩৪লক্ষ ৬০হাজার টাকা ঋণ দান করা হয়েছে।
০৯/০২/১৬: লিখিত উত্তর দানের প্রশ্ন ও উত্তর।
মা: সামাদ চৌ: এমপি: আমার নির্বাচনী এলাকায় নতুন ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণের পরিকল্পনা আছে কিনা?
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রী, খন্দকার মোশারফ হোসেন: আপনার নির্বাচনী এলাকায় ২টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের কাজ চলছে। আরও ১০টি কমপ্লেক্স ভবন করার পরিকল্পনা আছে জমি পাওয়া সাপেক্ষে।
১০/০২/১৬: মৌখিক উত্তরদানের জন্য প্রশ্ন ও উত্তর:
 সামাদ চৌ: এমপি: আমার নির্বাচনী এলাকায় বিসিক শিল্প নগরী গড়ার পরিকল্পনা সরকারের আছে কিনা?
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু: আপাতত: কোন পরিকল্পনা নেই। তবে মা: প্রধান মন্ত্রীর নির্দ্শনায় শিল্প এলাকা স্থাপনের স্থান চিহ্নিত করার জন্য ১৮-০৬-১৫ ইং খ্রি: জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়েছে। জেলা প্রসাশকের নিকট হতে চিঠি পাওয়ার পর পরবর্তী কার্যক্রম গ্রহন করা হবে।
Chat conversation end
Type a message…
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার