প্রচ্ছদ

বিশ্ব নেতা শেখ মুজিব

১৭ মার্চ ২০১৬, ১২:৩৪

ফেঞ্চুগঞ্জ সমাচার

b02eb471f52bdef796bae094c7885850-56ea0d32b294fআজ ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন। বাংলাদেশ ও বাঙালিকে বিশ্ব দরবারে মাথা উচু করে বাঁচার পথ দেখিয়েছিলেন এই মহাপুরুষ। হয়ে উঠছিলেন বিশ্বনেতা। বঙ্গবন্ধুর জন্মদিনে বিশ্বের বিভিন্ন খ্যাতিমান ব্যক্তি ও গণমাধ্যম তার সম্পর্কে মূল্যায়ন ও স্মরণীয় মন্তব্য করেছে। এর কয়েকটি তুলে ধরা হলো-

কিউবার বিশিষ্ট রাজনৈতিক নেতা ফিদেল ক্যাস্ট্রো বঙ্গবন্ধু সম্পর্কে বলেছিলেন, আমি হিমালয় দেখিনি, বঙ্গবন্ধুকে দেখেছি। তার ব্যক্তিত্ব ও নির্ভীকতা হিমালয়ের মতো। এভাবেই তার মাধ্যমে আমি হিমালয়কে দেখেছি।

বিশ্বের প্রভাবশালী মিডিয়া বঙ্গবন্ধুকে বর্ণনা করেন এভাবে- তিনি এমন এক বিশাল ব্যক্তিত্ব যার সামনে সহসা মাথা নুয়ে আসে।

প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের মতে, শেখ মুজিব ছিলেন এক বিস্ময়কর ব্যক্তিত্ব।

ফিনান্সিয়াল টাইমস বলেছে, মুজিব না থাকলে বাংলাদেশ কখনই জন্ম নিতনা। নিউজ উইকে বঙ্গবন্ধুকে আখ্যা দেয়া হয়, ‘পয়েট অফ পলিটিক্স’ বলে।

বৃটিশ লর্ড ফেন্যার ব্রোকওয়ে বলেছিলেন, শেখ মুজিব জর্জ ওয়াশিংটন, গান্ধী এবং দ্যা ভ্যালেরার থেকেও মহান নেতা।

বঙ্গবন্ধুর নিহত হবার সংবাদ শুনে মিশরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাত এতটাই দুঃখ পেয়েছিলেন যে,তিনি আক্ষেপ করে বলেছিলেন “তোমরা আমার ই দেয়া ট্যাং দিয়ে আমার বন্ধু মুজিব কে হত্যা করেছ! আমি নিজেই নিজেকে অভিশাপ দিচ্ছি”।

‘টুঙ্গিপাড়ার শেখ মুজিবের কবর একদিন সমাধিস্থলে রূপান্তরিত হবে এবং বাঙালির তীর্থস্থানের মতো রূপলাভ করবে’। — মরহুম মজলুম জননেতা মওলানা ভাসানী

আপোষহীন সংগ্রামী নেতৃত্ব আর কুসুম কোমল হৃদয় ছিল মুজিব চরিত্রের বৈশিষ্ট্য ৷ —ইয়াসির আরাফাত।

ভারতীয় বেতার ‘আকাশ বানী’ ১৯৭৫ সালের ১৬ আগস্ট তাদের সংবাদ পর্যালোচনা অনুষ্ঠানে বলে, ‘যিশুমারা গেছেন। এখন লক্ষ লক্ষ লোক ক্রস ধারণ করে তাকে স্মরণ করছে। মূলত একদিন মুজিবই হবেন যিশুর মতো।

শেখ মুজিব নিহত হলেন তার নিজেরই সেনাবাহিনীর হাতে অথচ তাকে হত্যা করতে পাকিস্তানীরা সংকোচবোধ করেছে। বিবিসি-১৫ আগস্ট ১৯৭৫।

শেখ মুজিবকে চতুর্দশ লুইয়ের সাথে তুলনা করা যায়। জনগন তার কাছে এতো প্রিয় ছিল যে লুইয়ের মতো তিনি এ দাবী করতে পারেন ‘আমি ই রাষ্ট্র’ ৷ —পশ্চিম জার্মানী পত্রিকা।

জাপানি মুক্তি ফুকিউরা আজও বাঙালি দেখলে বলে বেড়ান, তুমি বাংলার লোক? আমি কিন্তু তোমাদের জয় বাংলা দেখেছি। শেখ মুজিব দেখেছি। জানো এশিয়ায় তোমাদের শেখ মুজিবের মতো সিংহ হৃদয়বান নেতার জন্ম হবে না বহুকাল। তথ্যসূত্র: ইন্টারনেট

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার