প্রচ্ছদ

এবার সৌর শক্তি ব্যবসায় অ্যাপেল

১৭ আগস্ট ২০১৬, ১৭:১৫

ফেঞ্চুগঞ্জ সমাচার

2016_08_07_18_37_51_YVa9rozeZaKjtcGRMo5iZYAeEWzskf_original-800x400যুক্তরাষ্ট্রের বিশ্ব বিখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপেল আইফোন, আইপ্যাড থেকে শুরু করে সব ডিভাইসে প্রশংসা অর্জন করেছে। এবার অ্যাপেল শুরু করছে সৌর শক্তি বিক্রির ব্যবসা। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নিজেদের সৌরশক্তি প্রকল্পে উৎপন্ন শক্তি বিক্রির অনুমোদন পেয়েছে এই প্রতিষ্ঠানটি।

বিবিসি জানায়, ২০১৫ সালে ক্যালিফোর্নিয়ার মনটারি কাউন্টিতে ২ হাজার ৯০০ একর এলাকা জুড়ে ৮৫ কোটি ডলার ব্যয়ে নির্মিত ১৩০ মেগাওয়াট সৌর শক্তি উৎপাদনে সক্ষম অ্যাপলের এ প্রকল্পে উৎপন্ন শক্তি ওয়াশিংটন ডিসি-এর নীতিনির্ধারকেরা বৃহস্পতিবার বাজারমূল্যে বিক্রির অনুমোদন দেন ।

অ্যাপল জানায়, এ প্রকল্পে উৎপন্ন শক্তি দিয়ে এ অঞ্চলে অবস্থিত দোকান, অফিস ও তথ্যকেন্দ্রসহ মোট ৬০ হাজার ভবনের বিদ্যুৎ চাহিদা মেটানো সম্ভব হবে। পুনঃব্যবহারযোগ্য শক্তি উৎপাদনের মাধ্যমে কার্বন নির্গমনের মাত্রা কমানোই এ প্রকল্পের আসল উদ্দেশ্য বলে জানায় প্রতিষ্ঠানটি।

রিনিউএবল এনার্জি অ্যাসোসিয়েশন-এর প্রধান নীতিনির্ধারক জেমস কোর্ট অ্যাপলের এ প্রকল্পের প্রশংসা করে বলেন, ‘একটি গ্যাস পাওয়ার স্টেশন যেখানে ২০০ থেকে ৪০০ মেগাওয়াট শক্তি উৎপাদনে সক্ষম, সেখানে অ্যাপলের এ ক্ষমতা যথেষ্ট।’

অ্যাপল ছাড়াও আরও কিছু নেতৃস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান পুনঃব্যবহারযোগ্য শক্তি নিয়ে কাজ করছে। ২০১৫ সালের জুনে গুগল সুইডেন ও নরওয়ের দুটি উইন্ড ফার্ম থেকে ২৩৬ মেগাওয়াট এনার্জি ক্যাপাসিটি কিনে নেয়। এ বছরের ফেব্রুয়ারিতে মাইক্রোসফট ফ্যাসিলিটির তাপমাত্রা কমানোর সময় শক্তির শোষণ কমাতে সমুদ্র তলদেশবর্তী তথ্যকেন্দ্র নিয়ে গবেষণা চালানোর ঘোষণা দেয়।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

সর্বশেষ সংবাদ শিরোনাম

ফেসবুকে ফেঞ্চুগঞ্জ সমাচার